রোহিঙ্গা ভাষাকে ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ ডে হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য বিশ্বদরবারে আহবান

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ক্যাম্পে রোহিঙ্গাদের সমাবেশ

ইমরান আল মাহমুদ, কক্সবাজার জার্নাল •
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ক্যাম্পে সমাবেশ করেছে রোহিঙ্গারা।

মঙ্গলবার(২১ ফেব্রুয়ারি) সকালে উখিয়ার বালুখালী ক্যাম্পে রোহিঙ্গারা প্লে-কার্ড, ব্যানার ফেস্টুন হাতে নিয়ে মাতৃভাষা দিবসে নিজ দেশে গিয়ে দিবসটি পালনের জন্য প্রার্থনা এবং রোহিঙ্গা ভাষাকে ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য বিশ্বদরবারে আহবান জানান।

পরে দুপুর দেড়টায় কুতুপালং লম্বাশিয়া ক্যাম্পে বড় সমাবেশের আয়োজন করে তারা।

সমাবেশে মাতৃভাষা দিবসের আলোচনা করেন মাস্টার ছৈয়দ উল্লাহ। তিনি বলেন,”বাংলাদেশের ভাষা ও লেখার জন্য ১৯৫২ সালে যুদ্ধ করে শহিদ হওয়ার পর জাতিসংঘের স্বীকৃতি স্বরূপ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে দিনটি পালন করা হয়। আমরা রোহিঙ্গা জাতি আমাদের নিজ দেশে গিয়ে এ দিনটি পালনের জন্য প্রথমে আমাদের নিজ দেশে ফিরে যাওয়ার জন্য সোচ্চার হতে হবে। সেজন্য প্রথমে দরকার আমাদের সবার একতা। আমরা এক আওয়াজে সবাই আন্তর্জাতিকভাবে তাক লাগাতে পারলে নিজ দেশে ফিরে যাওয়ার পথ অনেকটা খুলে যেতে পারে। তখন নিজেদের ভাষার জন্য নিজেরা স্বাধীনভাবে সব দিবস পালন করতে পারবো। তাই সামনে যখন ডাক দেওয়া হবে নির্যাতিত সব রোহিঙ্গা একসাথে সাড়া দিবেন।”

এসময় তিনি রোহিঙ্গা ভাষাকে ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ ডে হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য বিশ্বদরবারে আহবান জানান।

সমাবেশে ইংরেজি ভাষায় ২১ ফেব্রুয়ারি সম্পর্কে উপস্থিত রোহিঙ্গাদের সামনে বক্তব্য রাখেন মাস্টার আলম ও মাস্টার মুসা। তারা দিনটির প্রতি শ্রদ্ধা জানিয়ে রোহিঙ্গাদের অধিকার নিশ্চিত করে নিজ দেশে ফিরে যাওয়ার দাবি জানায়।

সমাবেশ শেষে মোনাজাত পরিচালনা করেন রোহিঙ্গা নেতা আবদুর রহিম।